মোহাম্মদ আলমাছ হোসেন আওয়াল বিশেষ প্রতিনিধি জামালপুর

জামালপুরের ইসলামপুর উচ্চ বিদ্যালয় হলরুমে স্মার্ট বাংলাদেশ গঠনে শিক্ষকদের ভূমিকা শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৬ মার্চ) বিকালে ইসলামপুর উচ্চ বিদ্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী  বাংলাদেশ সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ধর্মমন্ত্রী মোঃ ফরিদুল হক খান।
সভায় প্রধান অতিথি তার বক্তৃতায়  বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে  স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্য স্থির করেছেন।

এই স্মার্ট বাংলাদেশ গড়তে শিক্ষকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শিক্ষার্থীদের মেধা, মননশীলতা ও সুপ্ত প্রতিভার বিকাশ ঘটিয়ে শিক্ষকগণ স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে অবদান রাখতে পারবে।

তিনি আরোও বলেন, বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। এই সরকারের আমলে দেশে একটি যুগোপযোগী শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ ও  এমপিওভুক্তকরণ, শিক্ষক-শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হয়েছে। শিক্ষা কারিকুলাম যুগোপযোগী করা ও অবকাঠামোর ব্যাপক উন্নয়ন হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপন করা হয়েছে ডিজিটাল ল্যাব।

যার কারণে শিক্ষার্থীদের উপস্থিতি বেড়েছে এবং  ঝরে পড়া শিক্ষার্থীদের হার কমেছে। সরকার দক্ষ শিক্ষক গড়ে তোলার জন্য  শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তুলেছেন।

দক্ষ শিক্ষকরা দক্ষ ছাত্র গড়ে তুলবে এবং এই ছাত্ররাই একদিন গড়ে তুলবে স্মার্ট বাংলাদেশ। আমরা মুক্তিযুদ্ধের চেতনা ও নীতি-আদর্শকে সামনে রেখে কাজ করে যাচ্ছি । এর ফলস্বরূপ দেশ এগিয়ে যাচ্ছে। উন্নয়নশীল দেশে উত্তরণ ঘটেছে আমাদের।

তাই আমাদেরকে এ ধারা অব্যাহত রাখতে হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে  উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. আঃ সালাম, সহ সভাপতি ইসলামপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ( ভারপ্রাপ্ত) ফরিদ উদ্দিন আহমেদ, অধ্যক্ষ জামাল আবু নাছের চৌধুরী চার্লেস, ভাইস চেয়ারম্যান আঃ খালেক আকন্দ, অফিসার ইনচার্জ সুমন তালুকদার,  ইসলামপুর সরকারি কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক মোহাম্মদ আহসান হাবিব রাজাসহ  উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ ও শিক্ষকরা এতে অংশ গ্রহণ করেন।